এক নজরে প্রকল্প

প্রকল্পের নাম : এ্যাকসিলারেটিং ইয়ূথ-লেড বিজনেজ ইন ডিজিটাল এরা
প্রকল্পের মেয়াদ : তিন (৩) বৎসর
শুরুর তারিখ : ১লা আগষ্ট, ২০১৯ইং
সমাপ্তির তারিখ : ৩১শে জুলাই, ২০২২ইং
উন্নয়ন সহযোগী সংস্থা : Youth Business International (YBI)
আর্থিক সহযোগীতায় : IKEA Foundation
কর্ম এলাকা : ঢাকা ও সিরাজদিখান উপজেলা

এ্যাকসেলারেটিং ইয়ূথ-লেড বিজনেজ ইন ডিজিটাল এরা প্রকল্প
এই প্রকল্পের মাধ্যমে উক্ত এলাকার বিভিন্ন পর্যায়ের ১০০০ নতুন উদ্যোক্তা এবং পিছিয়ে পড়া তরুণ নারী-পুরুষকে উদ্যোক্তায় পরিণত করার জন্য আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার প্রশিক্ষণ, ইন্টারনেটভিত্তিক উদ্যোক্তাদের পণ্যের ওয়েবসাইট, উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান, নারী উদ্যোক্তাদের পণ্যের বিক্রয় ও প্রসারে তরুণ উদ্যোক্তাদের পণ্য বিপণন কেন্দ্র স্থাপন, স্থানীয় ক্রেতা বিক্রেতা মতবিনিময়, জাতীয় ও স্থানীয় পর্যায়ের সফল উদ্যোক্তেেদরকে মেন্টর হিসেবে যুক্ত করা, মোবাইলের মাধ্যমে ডিজিটাল বাজারে প্রবেশে সহায়তা করা হবে।
ফলে, এই কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশ ইয়ূথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্প সেন্টার-বি’ইয়া ঢাকা ও সিরাজদিখান উপজেলার তরুণ উদ্যোক্তাকেন্দ্রিক আধুনিক তথ্য প্রযুক্তি সমৃদ্ধ বি’ইয়া তরুণ উদ্যোক্তা ই-কমার্স কেন্দ্র প্রতিষ্ঠা’র মাধ্যমে প্রান্তিক, কুটির শিল্পভিত্তিক ক্ষুদ্র, মাঝারী তরুণদেরকে উদ্যোক্তা হিসেবে ই- মার্কেটিং এ প্রবেশ করতে পারবে। সেই সাথে গ্রামীণ ও শহর এলাকার সম্মিলিত প্রয়াসে তরুণ উদ্যোক্তাদের উৎপাদিত আধুনিক ও ঐতিহ্যবাহী পণ্যের বিশ্বব্যাপী প্রসার ও প্রচার ঘটবে।
এই প্রকল্পটি পিছিয়ে পড়া গ্রামীণ তরুণদের ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে উদ্যোক্তা কার্যক্রম পরিচালনার একটি উপযুক্ত ক্ষেত্র হিসেবে পরিণত হবে, যা দেশের অন্য এলাকার তরুণদেরকে উদ্যোক্তা হতে উৎসাহিত করবে।
পাশাপাশি, দুটি জেলায় দুটি পূর্ণাঙ্গ ই-কমার্সভিত্তিক উদ্যোক্তা উন্নয়ন ও পণ্য বিপণন কেন্দ্র প্রতিষ্ঠা করে অন্যান্য তরুণদেরকে উদ্যোক্তা হতে উৎসাহিত করবে এবং কর্মসংস্থান তৈরি ও নিরাপদ কর্ম পরিবেশ তৈরিতে বাংলাদেশ ইয়ূথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্পসেন্টার – বি’ইয়া সংশ্লিষ্ট স্টেকহোল্ডার, ণইও ও ওকঊঅ ফাউন্ডেশনের সহযোগিতায় দক্ষতার সাথে প্রকল্প বাস্তবায়নে সফল হবে।
প্রকল্পের উ্েদ্দশ্যসমূহ
ক্স প্রকল্পে উপকারভোগীদের আত্ম-কর্মসংস্থান এবং অন্যান্যদের কর্মসংস্থান সৃষ্টি করা।
ক্স প্রকল্পে উপকারভোগীদের মৌলিক(বেসিক) ও অগ্রগামী (এ্যাডভান্সড) ডিজিটাল দক্ষতা উন্নয়ন, উদ্যোক্তা উন্নয়ন ও ব্যবসা ব্যবস্থাপনা এবং উপযুক্ত কাজ ও কর্মপরিবেশ তৈরি বিষয়ে দক্ষতামূলক প্রশিক্ষণ প্রদান করা।
ক্স জাতীয় ও স্থানীয় পর্যায়ের স্বেচ্ছাসেবী মেন্টরদের সাথে প্রকল্পভূক্ত উদ্যোক্তাদের যুক্ত করে মেন্টরিং প্রক্রিয়াকে কার্যকর করা।
ক্স সম্ভাবনাময় গ্রামীণ তরুণদেরকে উদ্যোক্তা হিসেবে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে দক্ষ করে তোলা।
ক্স গ্রামীণ তরুণ উদ্যোক্তাদের পণ্য প্রচার ও প্রসারের লক্ষ্যে ১টি ই-কমার্স মার্কেটপ্লেস (বিজনেস ওয়েবসাইট) চালু এবং জেলা শহরে ই-কমার্স সেন্টার স্থাপন করা।
ক্স প্রকল্পভূক্ত তরুণ উদ্যোক্তাদেরকে স্থানীয়, জাতীয় পর্যায়ের বিপণন প্রক্রিয়ায় যুক্ত করা এবং বিভিন্ন ট্রেড বডি,ব্যাংক, নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের সাথে নেটওয়ার্ক তৈরিতে সহায়তা করা।